Friday, July 7, 2023

News & Views: Before 2023: A

30/12/2022

1) নতুন বছরে প্রথম-দ্বিতীয় ও ষষ্ঠ-সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম: শিক্ষামন্ত্রী 
2) ১৩ বছর পর হলো প্রাথমিক বৃত্তি পরীক্ষা ...
দীর্ঘ ১৩ বছর পর আজ শুক্রবার প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে পরীক্ষা হয়েছে চার বিষয়ে দুই ঘণ্টায় ১০০ নম্বরের ভিত্তিতে। প্রায় ছয় লাখ (পঞ্চম শ্রেণির ২০ শতাংশ) শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। ফলাফলের ভিত্তিতে এর মধ্য থেকে ৩৩ হাজার জন মেধা বৃত্তি ও ৪৯ হাজার ৫০০ জন সাধারণ বৃত্তি পাবে।


29/12/2022

 জেএসসি ও জেডিসি .... 
করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে অনুষ্ঠিত হয়নি জেএসসি ও জেডিসি সমমান পরীক্ষা। এবারও এ দুটি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  

29/12/2022

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, প্রাথমিকের বৃত্তি পরীক্ষা হবে ১০০ নম্বরের। চারটি বিষয় থেকে প্রশ্ন থাকবে। বাংলা, ইংরেজি, গণিত এবং বিজ্ঞান বিষয়ে পরীক্ষা হবে। প্রতিটি বিষয়ে ২৫ নম্বর করে প্রশ্ন থাকবে। বহু-নির্বাচনি এবং লিখিত দুই ধরনের প্রশ্নই থাকবে। পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা। ৪০ শতাংশ প্রশ্ন থাকবে লিখিত। আর ৬০ শতাংশ প্রশ্ন হবে এমসিকিউ পদ্ধতির।  

22 June-2022

কী থাকছে শিক্ষা আইনে .... 

শিক্ষা আইন-২০২২ এ চার স্তরের শিক্ষাব্যবস্থার কথা উল্লেখ করা হয়েছে।
 এ ছাড়া বিদেশি পাঠক্রমে পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন বা পরিচালনার জন্য নিবন্ধন, কওমি মাদ্রাসার শিক্ষা কার্যক্রমের মানোন্নয়নে পদক্ষেপ, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে সরকারের অনুমোদন নেয়াসহ বেশ কয়েকটি বিধান যুক্ত থাকছে। 


News-2021

001) যেভাবে এসএসসি-এইচএসসির নম্বর ভাগ হবে  [প্রকাশ: ১১ অক্টোবর ২০২১]
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, স্নাতক চতুর্থ বর্ষের (২০১৫-১৬ সেশন) পরীক্ষায় শিক্ষার্থীদের গণহারে ফেল দেখানো হয়। 
Oct-2021
006) নোট, গাইড, কোচিং থাকছে অন্য নামে 

News: ETC ...


001) ১৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সভায় গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।... ইউজিসি জানায়, যে ১৯টি বিশ্ববিদ্যালয়ে গতকাল গুচ্ছ ভিত্তিতে ভর্তির সিদ্ধান্ত হয়েছে সেগুলো হলো ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
করোনাভাইরাস সংক্রমণের কারণে আগামী বছরের এসএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। পাঠ্যসূচি কাটছাঁট করে ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত তার ভিত্তিতে শ্রেণিকক্ষে ক্লাস করিয়ে জুন নাগাদ এসএসসি ও সমমানের পরীক্ষা হতে পারে। আর কাটছাঁট করা পাঠ্যসূচিতে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের শ্রেণিকক্ষে ক্লাস করিয়ে জুলাই-আগস্টে এই পরীক্ষা নেওয়া হতে পারে। 
004) ইন্টারন্যাশনাল ব্যাকালরিয়েট পাঠক্রম অনুসরণ করে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) শিক্ষার্থীদের জন্য আইবি প্রাইমারি ইয়ার্স প্রোগ্রাম (পিওয়াইপি), আইবি মিডল ইয়ার্স প্রোগ্রাম (এমওয়াইপি) এবং আইবি ডিপ্লোমা প্রোগ্রাম পরিচালনা করে। স্কুলটির পরিচালক থমাস ভ্যান ডের উইলেন বলেন, ‘সামগ্রিক, পারসোনালাইজড এবং টেকসই শিক্ষাপদ্ধতির মাধ্যমে আগামীর বিশ্বের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করাই আইএসডির মূল লক্ষ্য। 
005) বিশ্বব্যাংকের আইডিয়াবাজ চ্যাম্পিয়নশিপ: প্রথম পুরস্কার ১ লাখ টাকা 


No comments:

Post a Comment